প্রকাশিত হল সাংবাদিক ইন্দ্রজিৎ আইচ সম্পাদিত শ্রুতি নাটকের বই ‘একালের শ্রুতিনাটক’

গত ২২ জুন বৃহস্পতিবার কলকাতার শিশির মঞ্চে প্রকাশিত হলো ৫১ জন শ্রুতি নাট্যকারদের নাটক নিয়ে ইন্দ্রজিৎ আইচ এর সম্পাদনায় “একালের শ্রুতি নাটক” বইটি। পাণ্ডুলিপি থেকে প্রকাশিত বইটি সম্পাদনা করেছেন সাংবাদিক ইন্দ্রজিৎ আইচ। সাংবাদিকতার জগতে ইন্দ্রজিৎ আইচ খুব পরিচিত মানুষ। ১৯৯৬ সাল থেকে বিভিন্ন পত্র পত্রিকায় লেখালেখি করছেন। তার সাংবাদিকতার জগতে দেখতে দেখতে ২৮ বছর অতিক্রান্ত। প্রকাশিত হয়েছে তার তিনটি কবিতার বই “শব্দের বর্ণমালা”, “স্মৃতির সরনী ধরে”, “অনন্ত উর্মিমালা”। তার সম্পাদনায় প্রকাশিত হয়েছে “ধর্ষণ এক সামাজিক ব্যাধি” , নাচ শিখতে হলে”, প্রয়াত কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় কে নিয়ে অনন্য সৌমিত্র, স্কুল , কলেজ ও ক্লাবের নাটক।পাশাপাশি তিনি একজন জাদুকর। ছোটোবেলা থেকে তিনি ম্যাজিক দেখান। সেই ম্যাজিক নিয়ে তিনি বই লিখেছেন ” যাদু বিজ্ঞানের অন্তরালে “। অনেকগুলি বই ইতি মধ্যে বিভিন্ন প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে ইন্দ্রজিতের।

অভিনেতা সুদীপ মুখোপাধ্যায়ের হাতে ‘একালের শ্রুতি নাটক’ বইটি তুলে দিচ্ছেন ইন্দ্রজিৎ আইচ

প্রায় ৪৫০ পাতার এই সংকলিত গ্রন্থ ” একালের শ্রুতি নাটক” এর দাম ৪৩০ টাকা। শিশির মঞ্চে বইটির আনুষ্ঠানিক উদ্বোধনে উপস্থিত ছিলেন দক্ষিণ কলকাতার রাসবিহারী র বিধায়ক ও মেয়র পারিষদ দেবাশিস কুমার, কবি, সাহিত্যিক ও প্রাক্তন অধ্যাপিকা কৃষ্ণা বসু, চিত্র পরিচালক অশোক বিশ্বনাথন , জনপ্রিয় অভিনেত্রী চৈতি ঘোষাল , বিখ্যাত অভিনেতা সুদীপ মুখোপাধ্যায়, জনপ্রিয় সঙ্গীত পরিচালক কল্যাণ সেনবরাট এবং কলকাতা প্রেস ক্লাবের সভাপতি ও কলকাতা দূরদর্শনের
বার্তা সম্পাদক স্নেহাশিস সুর। সকল অতিথিদের উত্তরীয় দিয়ে বরণ করে নেন ইন্দ্রজিৎ আইচ এর সহধর্মিণী কেকা আইচ।
কেকা আইচ একটি রবীন্দ্র সঙ্গীত ” তোমার এই মাধুরী ” পরিবেশন করেন। সকল অতিথি ইন্দ্রজিৎ আইচ সম্পাদিত এই বই
” একালের শ্রুতিনাটক ” প্রকাশ করেন ও তার ভুয়সী প্রশংসা করেন ও সকলেই বলেন ইন্দ্রজিৎ বহুমুখী প্রতিভার অধিকারী। বিভিন্ন ধরনের বই তিনি সম্পাদনা করে চলেছেন সাংবাদিকতার পাশাপাশি। অনুষ্ঠানে এই বইতে যে শ্রুতি নাট্যকাররা লিখেছেন তারাও উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনার দায়িত্বে ছিলেন অঙ্গন বেলঘরিয়ার নাট্য নির্দেশক অভি সেনগুপ্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *