‘বিশ্বরূপম’ দিয়ে আত্মপ্রকাশ করছে নাটকের নতুন দল রঙ্গ

শহরে আত্মপ্রকাশ করছে নতুন নাটকের দল ‘রঙ্গ’। অভিনেতা ও নাট্যপরিচালক কৌশিক করের নির্দেশনায় রঙ্গের প্রথম প্রযোজনা ‘বিশ্বরূপম’। অভিনয়ে শান্তনু নাথ ও কৌশিক কর। সৃজনে শুভঙ্কর দে, কল্যান সরকার ও স্বর্ণেন্দু ভৌমিক। প্রযোজনা সহায়তায় সমরেশ দাস ও অরিজিৎ লাহিড়ী।

অভিনেতা ও নাট্যপরিচালক কৌশিক কর

ভয়েস অফ কলকাতার কাছে এসেছে এই নতুন দল ও প্রযোজনা নিয়ে তিনটি মূল কৌতুহলে কৌশিক করের উত্তর।

প্রশ্ন: আবার একটা নতুন নাটকের দলের জন্ম হল শহরে। রঙ্গ ঠিক কতটা নতুন হবে কাজে ও চর্চায়?

কৌশিক: আমরা রঙ্গ। আমাদের বক্তব্যের মাধ্যম রঙ্গ। আমাদের উদ্দেশ্য কেবল বিনোদন দেওয়া নয়,কেবল শৌখিন অভিনয় চর্চাও নয়। হাততালিতে আপ্লুত হয়ে, মুখে রঙ মেখে,কেবল অভিনয়ের প্রশংসা শোনাও আমাদের অভিপ্রায় নয়। পথ দেখতে ও দেখাতে, অভিনয়-শিল্প তথা রঙ্গকে মাধ্যম হিসাবে ব্যাবহার করতেই আমরা আমাদের যাত্রা শুরু করছি।বর্তমান আর্থসামাজিক প্রেক্ষিতে দিগভ্রান্ত পরিস্থিতিতে দাঁড়িয়ে, বিশ্বদরবারে নতুন দর্শনের প্রচার ও প্রসারেই আমাদের নাট্যসমাজে পদার্পণ। এই দর্শন বা দেখাকে নাগরিক তথা দর্শকের মনন,বিদ্যা,বুদ্ধি,তর্ক ও সমালোচনার স্তর পেরিয়ে,শুদ্ধিকরণের মাধ্যমে, আগামী দিনের চলার পথে, বিজ্ঞানসম্মত,স্বাস্থ্যসম্মত যাপন প্রতিষ্ঠাতেই আমরা অঙ্গীকারবদ্ধ।

প্রশ্ন: আপনাদের নতুন প্রযোজনা ‘বিশ্বরূপম’ কবে ও কোথায় প্রথম মঞ্চস্থ হচ্ছে? নাটকটির বিষয়বস্তু কি?

কৌশিক: আমরা আগামী ১২ই নভেম্বর, কালীপুজোর সন্ধ্যা ৬ টায়, তপন থিয়েটারে,আমাদের প্রথম দর্শনমূলক প্রযোজনা ‘ মঞ্চস্থ করছি।বিশ্বরূপম,যে নির্মান আলোকপাত করবে বর্তমান বিশ্বের রাজনৈতিক ও অর্থনৈতিক ভিত্তির ওপর দাঁড়িয়ে ধর্ম,যাপন,সংস্কৃতি ও অর্থনীতি নিয়ে।ভীত,সন্ত্রস্ত নাগরিক যাপন,অল্পবিজ্ঞান,মেকিবিপ্লবের বিপরীতে, এক আনন্দময় যাপন ও বিশ্বদরবারে মাথা উঁচু করে টিঁকে থাকার ও এগিয়ে চলার নতুন জীবন-দর্শনই এই নাটকের উপজীব্য।

প্রশ্ন: কলকাতার নাট্যপ্রেমী দর্শকদের কাছ থেকে প্রত্যাশা কি?

কৌশিক: হে বন্ধু,হে নাগরিক,হে দর্শক,আপনাদের উপস্থিতি কাম্য এই আয়োজনে। আপনাদের মূল্যবান উপস্থিতি ও উৎসাহপ্রদান আমাদেরকে উজ্জীবিত করবে ও আপনাদের আগমনেই এই নাট্যের প্রানপ্রতিষ্ঠা হবে। আলোচিত ও সমালোচিত হবে আমাদের নতুন দেখা বা দর্শন। নতুন তত্ত্ব পরীক্ষিত হবে অগ্নিশুদ্ধি প্রক্রিয়ায়। আমরা অপেক্ষায় থাকবো আপনাদের।