শ্রীরামকৃষ্ণের রাধিকাভাব নিয়ে দমদম শব্দমুগ্ধ নাট্যকেন্দ্র’র নতুন নাটক ‘রাধিকা’

জগতের বিভিন্ন ধর্ম মতের প্রায় সবকটিই অনুসরণ করে সাধনা করেছিলেন তিনি, সর্ব ধর্মের সারতত্ত্বকে আত্মস্থ করে তিনি জীবন দিয়ে উপলব্ধি করে উচ্চারণ করেছিলেন ‘যত মত তত পথ’। বৈষ্ণব ধর্মানুসরণ করে মধুর ভাবে সাধনা করেছিলেন শ্রীরামকৃষ্ণ পরমহংস। মধুর ভাব শ্রীরাধিকা ভাব। এই ভাবে সাধনার শীর্ষে উঠে পরিবর্তিত হয়েছিলো শ্রীরামকৃষ্ণদেবের দেহও। পুরুষ দেহে রজঃস্বলা হয়েছিলেন তিনি। যে সময় বৃটিশ সরকার ঘোষণা করছে ক্রিমিনাল ট্রাইবস্ অ্যাক্ট – প্রোহিবিটেড রেজিস্টার পিপল্ ফ্রম্ ওয়্যারিঙ ফিমেল ক্লথিং অ্যান্ড অ্যাডরনমেন্টস্ অর পারফর্মিং ইন পাবলিক, নারীবেশধারী পুরুষদের ‘শিশুঅপহরণকারী জনজাতি’ হিসেবে চিহ্নিত করছে, প্রায় সমসময়ে আদ্যন্ত স্ত্রী বেশে ইংরেজ অতিথিদের সামনে জানবাজারের নাটমন্দিরে দাঁড়িয়ে দেবী দশভূজার আরতি করছেন শ্রী গদাধর চট্টোপাধ্যায়। তাঁর যাপন, তাঁর সাধনাই হয়ে উঠছে রাষ্ট্রশক্তির রক্তচক্ষুর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ।
বাংলা নাটকে অ্যান্ড্রোজিনি নিয়ে নিয়মিত কাজ করে চলা রাকেশ ঘোষের এবারের নাটক ‘রাধিকা’র বিষয় শ্রীরামকৃষ্ণ পরমহংসদেবের এই মধুর ভাবে সাধনা। রাকেশের রচনা ও নির্দেশনায় দমদম শব্দমুগ্ধ নাট্যকেন্দ্র’র প্রযোজনায় সম্প্রতি এই নাটকের রুদ্ধদ্বার অভিনয় হলো থিয়েএপেক্সে। অভিনয় কেন্দ্রে রঞ্জন বোস। নাটকের সঙ্গীত করেছেন অভিজিৎ আচার্য্য, মঞ্চ পরিকল্পনা অনিলাভ চ্যাটার্জীর, আলো সৌমেন চক্রবর্তীর।